মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর দৃষ্টিতে উত্তম মানুষ যারা

0

মুক্তমঞ্চ ডেস্ক:

সকল মানুষের নেক আমল অনুযায়ী জান্নাত নির্ধারিত হবে। যার আমল যত ভালো হবে, তার সম্মান-মর্যাদাও তত উন্নত ও উচ্চমানের হবে। মূলত মানুষের আমলের ভিত্তিতেই পরকালে ভালো-মন্দ বিচার করা হবে। তবে রাসুল (সা.) কিছু মানুষকে উত্তম বা সেরা মানুষের কথা বলেছেন। নিম্নে সেই সব মানুষের সম্পর্কে সংক্ষিপ্ত আলোচনা করা হলো।

১. রাসুল (সা.) বলেন, ‘নিশ্চয়ই তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ হচ্ছে ওই ব্যক্তি, যে তোমাদের মধ্যে সর্বোত্তম আচরণের অধিকারী।’ (বুখারি, হাদিস নং- ৬০৩৫) ২. রাসুল (সা.) বলেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ওই ব্যক্তি, যে নিজে কোরআন শেখে এবং অন্যকে শিক্ষা দেয়।’ (বুখারি, হাদিস নং- ৫০২৭) ৩. রাসুলে করিম (সা.) ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ওই ব্যক্তি, যার কাছ থেকে সবাই কল্যাণ আশা করে, অনিষ্টের আশঙ্কা করে না।’ (তিরমিজি, হাদিস নং- ২২৬৩/২৪৩২)

৪. রাসুল (সা.) হাদিসে বলেন, ‘তোমাদের মধ্যে সর্বশ্রেষ্ঠ ওই ব্যক্তি, যে তার পরিবারের কাছে উত্তম।’ (সহিহ ইবনে হিব্বান, হাদিস নং- ৪১৭৭) ৫. প্রিয় নবী (সা.) হাদিসে বলেন, ‘তোমাদের মধ্যে সর্বাত্তম ব্যক্তি সে, যে ঋণ পরিশোধের বেলায় ভালো।’ (বুখারি, হাদিস নং- ২৩০৫) ৬. মহানবী (সা.) ইরশাদ করেছেন, ‘সেরা মানুষ সেই ব্যক্তি, যার বয়স দীর্ঘ এবং কর্ম ভালো হয়।’ (জামিউল আহাদিস, হাদিস নং- ১২১০১)

৭. মহানবী (সা.) বলেন, ‘সর্বোত্তম মানুষ সে, যে মানবতার জন্য অধিক কল্যাণকর ও উপকারী। (সহিহুল জামে, হাদিস নং- ৩২৮৯) ৮. মহানবী (সা.) বলেন, ‘শ্রেষ্ঠ মানুষ হলো যার অন্তর পরিচ্ছন্ন ও মুখ সত্যবাদী। সাহাবিরা জিজ্ঞেস করেন, হে আল্লাহর রাসুল! সত্যবাদী মুখ বোঝা গেল, কিন্তু পরিচ্ছন্ন অন্তরের অধিকারী কে? রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে অন্তর স্বচ্ছ ও নির্মল, মুত্তাকি- যাতে কোনো পাপ নেই, বাড়াবাড়ি বা জুলুম নেই, খেয়ানত ও বিদ্বেষ নেই। (সহিহুল জামে, হাদিস নং- ৩২৯১)

৯. রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, ‘তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি সে, যার চরিত্র সবচেয়ে বেশি সুন্দর।’ (বুখারি, হাদিস নং- ৩৫৫৯) ১০. মহানবী (সা.) হাদিসে ইরশাদ করেছেন, ‘আল্লাহর কাছে সর্বোত্তম সঙ্গী সে, যে তার সঙ্গীর কাছে উত্তম। আর আল্লাহর কাছে সর্বোত্তম প্রতিবেশী সে, যে তার প্রতিবেশীর কাছে উত্তম।’ (তিরমিজি, হাদিস নং- ১৯৪৪)

লেখক: ক্বারী ইকরামুল্লাহ মেহেদী
পরিচিতি: শিক্ষক ও গণমাধ্যম কর্মী
পেকুয়া, কক্সবাজার

Spread the love
  • 64
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    64
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।