২৫ কোটি টাকা এক মাছের দাম!

0

বিশ্ব বিচিত্রা ডেস্ক:

সামুদ্রিক টুনা মাছের খ্যাতি স্বাদ এবং পুষ্টি গুণের কারণে বিশ্বব্যাপী। বিভিন্ন দেশে টুনার কদর থাকলেও জাপানে যেন তার কদর একটু বেশিই। তবে একটি টুনা মাছের দাম কত হতে পারে? কেজি প্রতি বাজার অনুযায়ী ৩শ থেকে ৫শ টাকা।

কিন্তু সম্প্রতি জাপানের বিখ্যাত মাছের বাজার সুকিজিতে এক বিরল প্রজাতির একটি টুনা মাছ নিলামে বিক্রি হয়। যার দাম শুনলে যে কেউ চমকে উঠবেন। ৩১ লাখ মার্কিন ডলারে বিক্রি হয়েছে সেই টুনা মাছটি। বাংলাদেশি টাকায় হিসাব করলে এর মূল্য হয় ২৫ কোটি টাকারও বেশি হয়।

কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরায় বলা হয়- ২৭৮ কিলোগ্রাম ওজনের দৈত্যাকার নীল পাখনাওয়ালা (ব্লু ফিন) একটা টুনা মাছ ধরা পড়ে জাপানের উত্তর উপকূলে মৎসজীবীদের জালে। মাছটি ছিল বিরল প্রজাতির ব্লু ফিন গোত্রের। এটি ধরা পড়ার পর পরই সুকিজি বাজারে আলোড়ন পড়ে যায়।

এত বড় মাছ সাধারণত নিলাম করেই বিক্রির রীতি প্রচলিত রয়েছে ওই এলাকায়। আলোচিত মাছটিও তাই নিলামে তোলা হয়। অনেক ব্যবসায়ীই মাছটির দাম হাঁকতে শুরু করেন। শেষ পর্যন্ত মাছটি বিক্রি হয় ৩১ লাখ ডলারে। ওই এলাকার বিখ্যাত টুনা কিং নামে এক রেস্টুরেন্ট চেইনের মালিক কিওশি কিমুরা ওই মাছটি কেনেন।

কিমুরা সংবাদমাধ্যমকে বলেন, মাছটি দেখতে বেশ তাজা আর সুস্বাদু দেখাচ্ছিল। যদিও দামটা তুলনামুলকভাবে বেশি। তবে আমি আশা করছি ক্রেতারা মাছটি পছন্দ করবেন।
অবশ্য সুকিজি বাজারে কয়েক বছর ধরেই কিমুরাই সবচেয়ে বেশি নিলাম ডাককারী হিসাবে পরিচিত।

ব্লু ফিন টুনা সম্পর্কিত আরও কিছু তথ্য:

মোটামুটি ১৪ ফুট দীর্ঘ ও ৪০০ কেজি ওজনের টর্পেডো আকৃতির ব্লু ফিন টুনা মাছ সামুদ্রিক দৈত্য হিসেবে পরিচিত। এরা দক্ষ সাঁতারু। এদের রয়েছে উচ্চ হিমোগ্লোবিন ঘনত্ব, বড় আকারের গিলস আর হৃৎপিণ্ড বিশিষ্ট এক চমৎকার শারীরিক গঠন। ব্লু ফিন টুনার ৩টি প্রজাতি যথাক্রমে আটলান্টিক, প্রশান্ত ও দক্ষিণ মহাসাগরে বাস করে। উত্তর ও দক্ষিণ মেরু ছাড়া পৃথিবীর সকল সাগরেই এদের বিচরণ। জাপানী জেলেরা ৫,০০০ বছরেরও বেশি সময় ধরে প্রশান্ত মহাসাগরে ব্লু ফিন টুনা আহরণ করে আসছে।

বিস্ময়কর মূল্য

২০১৩ সালে জাপানে ৪৮৯ পাউন্ড ওজনের একটি টুনা মাছ ১৬ লাখ ৬ হাজার ডলার মূল্যে বিক্রি হয়। বাংলাদেশের মুদ্রায় ১২ কোটি ৫৬ লাখ ৭২ হাজার টাকা। জাপানের উত্তরে হোনসু দ্বীপ থেকে মাছটি শিকার করা হয়েছিল। এমন একটি টুনাফিশ জালে আটকিয়ে দাঁও মেরেছেন জেলে। আর বিশাল অঙ্কে সেটি কিনে ক্রেতার পাতে মুখরোচক ও প্রিয় মাছের ব্যঞ্জন তুলে দিতে পারবেন সেই খুশি জাপানী ব্যবসায়ী কিওশি কিমুরার। আর তাই সর্বকালের রেকর্ড ভেঙ্গে তিনি এত গাঁটের টাকা খরচ করে সর্বোচ্চ দাম হাঁকিয়ে নিলাম থেকে কিনে এনেছেন মাছটি। বিক্রি করেন নিজেরই চেইন রেস্টুরেন্ট সুশিতে।

নতুন বছরে টুনাফিশের নিলাম জাপানের একটি ঐতিহ্য। টোকিওর সুকিজি মার্কেটে এবার উঠেছিল সবচেয়ে বড় ও সবচেয়ে দামী এই টুনা। জাপানিজ সুশি ও সাশিমি ডিশের জন্য টুনাফিশ তুলে রাখা হয়। তবে কিওশি কিমুরা যতটা খুশি ততটাই বেজার হন প্রাণী সংরক্ষণবাদীরা। তারা বলছেন বিরল প্রজাতির ব্লু ফিন টুনা মাছ এগুলো এখন বিলুপ্তির পথে। গত ১৫ বছরে এর সংখ্যা বিপজ্জনক হারে কমেছে। গোটা বিশ্বে যত ব্লু ফিন টুনা ফিশ ধরা পড়ে তার ৮০ শতাংশই যায় জাপানীদের পেটে।

Spread the love
  • 87
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    87
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।