বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করছে ১০টি টিভি চ্যানেল

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

বাংলাদেশের অত্যন্ত গৌরবময় এক অধ্যায় মহাকাশে নিজস্ব স্যাটেলাইট পাঠানো। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের বহুবিধ ব্যবহারের যে সম্ভাবনা নিয়ে স্বপ্ন দেখেছিল সরকার, তা ইতিমধ্যে বাস্তবে রূপ নিয়েছে। বাংলাদেশ টেলিভিশনের ৩টি চ্যানেলসহ আরও বেসরকারি ৭টি চ্যানেল এখন বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে তাদের ট্রান্সমিশন কার্যক্রম পরিচালনা করছে।

বিটিভির ৩টি চ্যানেল হলো- বিটিভি ওয়ার্ল্ড, সংসদ বাংলাদেশ টেলিভিশিন এবং বিটিভি চট্টগ্রাম। অন্যদিকে ৭টি বেসরকারি স্যাটেলাইট চ্যানেল– সময় টিভি, ডিবিসি নিউজ, ইন্ডিপেনডেন্ট টিভি, এনটিভি, একাত্তর টিভি, বিজয় বাংলা এবং বৈশাখী টিভি গত কিছুদিন থেকে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের ট্রান্সমিশন ব্যবহার করছে।

তবে একই সঙ্গে চ্যানেলগুলোর বিদেশী স্যাটেলাইট অ্যাপস্টারের সংযোগও রয়ে গেছে। কারণ সেবা নেওয়ার চুক্তি বাতিল করতে হলে ৩ মাস আগে নোটিশ দিতে হয়। জানুয়ারিতেই সেই নোটিশ দিয়ে দেবে এই বেসরকারি টিভি চ্যানেলগুলোর কর্তৃপক্ষ। ফলে মার্চ থেকে পুরোদমে শুধু বঙ্গবন্ধু-১ দিয়েই ট্রান্সমিশন করবে এই ৭টি টিভি চ্যানেল- এমন তথ্য জানিয়েছে বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেড বা বিসিএসসিএল।

সম্প্রতি টেলিভিশনের ট্রান্সমিশন বিষয়ে ডিটিএইচ কোম্পানি রিয়ালভিউ ও বিসিএসসিএল- এর সঙ্গে চুক্তি করেছে। ফলে অল্প সময়ের মধ্যেই তারা দেশী-বিদেশি মিলিয়ে ৪৮টি টেলিভিশনের সম্প্রচার শুরু করবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে।

জানা গেছে, এর বাইরে ২টি স্থানীয় ভিস্যাট কোম্পানির সঙ্গেও দ্রুত চুক্তিতে যাচ্ছে বিসিএসসিএল। সেটি হলে দ্রুততার সঙ্গে আয় করতে শুরু করবে সরকারি দেশের প্রথম এই স্যাটেলাইট।

গত ১১ মে নিজ কক্ষপথ ১১৯.১ ডিগ্রিতে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করার পর নভেম্বরে তা বিসিএসসিএলকে বুঝিয়ে দেয় স্যাটেলাইটটির নির্মাতা কোম্পানি থ্যালাস অ্যালেনিয়া স্পেস। আর সে কারণে বাণিজ্যিক কার্যক্রম শুরু করতেই অনেক বিলম্ব হয়ে গেল বলে বলছেন বিসিএসসিএল সংশ্লিষ্টরা।

এদিকে বর্তমানে চালু থাকা বেসরকারি স্যাটেলাইট টেলিভিশনগুলোর বেলায় তেমন কিছু উল্লেখ না করলেও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন সিদ্ধান্ত নিয়েছে নতুন লাইসেন্স প্রাপ্তরা সেবায় আসতে হলে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকেই সম্প্রচার করতে হবে। এর মাধ্যমে বিসিএসসিএল- এর একটি নিশ্চিত আয় প্রাপ্তির বিষয়ও নিশ্চিত হয়ে গেল।

সম্প্রতি এক কমিশন বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়ার পর বিটিআরসি এটি এখন টেলিভিশনের স্পেকট্রাম বরাদ্দ পাওয়ার শর্ত হিসেবে যুক্ত করে নিয়েছে। টেলিটভিশনগুলো তথ্য মন্ত্রণালয় থেকে লাইসেন্স পেলেও স্পেকট্রামের জন্যে তাদেরকে বিটিআরসির কাছে আসতেই হয়। যদিও স্যাটেলাইট কোম্পানি হিসেবে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) টেলিভিশনগুলোকে স্পেকট্রাম দেবে। কিন্তু তার ছাড়পত্র নিতে হবে বিটিআরসির কাছ থেকে।

কৃতজ্ঞতা: টেক শহর

Spread the love
  • 7.4K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    7.4K
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।