দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ ব্যবসায়ী কমিউনিটি “বিসিবিকে” গঠন

0

প্রবাস ডেস্ক:

বিশ্বের বিভিন্ন দেশেই অবস্থানরত নাগরিকদের কিছু সমিতি বা সংগঠন থাকে। যার ফলে সংশ্লিষ্ট দেশের নাগরিকরা সম্মিলিতভাবে নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট কাজে যুক্ত হতে পারেন। সদস্যদের বিভিন্ন সুযোগ সুবিধা অর্জন অথবা কোনো ধরনের সমস্যাতেও অন্যরা এগিয়ে আসতে পারেন তাতে।

দক্ষিণ কোরিয়াতে বসবাসরত বাংলাদেশি নাগরিকের সংখ্যা কম নয়। তাদের ব্যবসায়ী আছেন কিছু। কিন্তু ব্যবসায়ীদের কোনো সংগঠন ছিল না। ফলে বাংলাদেশি ব্যবসায়ীরা নানাবিধ সমস্যায় পড়ছিলেন। স্থানীয় প্রশাসনের কাছে যে কোনো ধরনের দাবি দাওয়া উত্থাপন বা নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট কাজে একাট্টা হতে পারছিলেন না। এসব প্রয়োজনের কথা ভেবেই অবশেষে গঠন করা হয়েছে “বিজনেস কমিউনিটি অব বাংলাদেশ ইন কোরিয়া”। সংক্ষেপে “BCBK” (Business Community of Bangladesh in Korea)।

গত ১৬ নভেম্বর সন্ধ্যায় দক্ষিণ কোরিয়ায় বসবাসরত বাংলাদেশী ব্যবসায়ীরা এক সভায় এই ব্যবসায়ী সংগঠনটি গঠন করেন। সভায় সর্বসম্মতিক্রমে সাইফ বিল্লাহ খানকে “বিসিবিকে”র আহ্বায়ক ও লী মুসা দিপু, মুন্সী রফিকুল ইসলাম, এম ডি ইলিয়াস মিয়া কে যুগ্ন আহ্বায়ক নির্বাচিত করে ১১ সদস্যের একটি আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এই আহ্বায়ক কমিটি আগামি ৩ মাসের মধ্যে একটি পূর্ণাঙ্গ কমিটি গঠন করবে।

উদ্যোক্তাদের সাথে কথা বলে জানা যায়, দক্ষিণ কোরিয়ায় প্রায় ১৮ হাজার বাংলাদেশী বসবাস করেন। তবে ব্যবসায়ীর সংখ্যা খুবই কম। যারা ব্যবসায় জড়িত তারা বেশ সুনামের সহিত ব্যবসা করে আসছেন। দক্ষিণ কোরিয়াতে প্রবাসী বাংলাদেশী কমিউনিটির মধ্যে বেশ কয়েকটি সামাজিক সংগঠন থাকলেও কোন ব্যবসায়ী সংগঠন ছিল না। বহুদিনের প্রচেষ্টার ফলে গতকাল দলমত নির্বিশেষে এই প্রথম দক্ষিণ কোরিয়াতে “বিসিবিকে” গঠন করা হল।

“বিসিবিকে” গঠিত হওয়ার ফলে প্রবাসী ব্যবসায়ীরা সন্তুষ্টি প্রকাশ করেছেন। তারা আশাবাদ ব্যক্ত করেছেন, এই সংগঠন দক্ষিণ কোরিয়ার বাংলাদেশী ব্যবসায়ীদের স্বার্থে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে।

কোরিয়া থেকে- যুথি ইকরাম এর পাঠানো প্রতিবেদন অনুসারে।

Spread the love
  • 610
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    610
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।