অ্যাম্বুলেন্সও পাওয়া যাবে এখন মোবাইল অ্যাপে

0

সময় এখন ডেস্ক:

মোবাইল ফোনের অ্যাপ ব্যবহার করে প্রাইভেট কার, মোটর সাইকেল, ট্রাকের পর এবার অ্যাম্বুলেন্স ভাড়ার সেবা এসেছে। সেবাটি এনেছে রাইড শেয়ারিং প্রতিষ্ঠান ইজিয়ার টেকনোলজি। মঙ্গলবার বিকালে রাজধানীতে সেবাটির উদ্বোধন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, ‘বাংলাদেশ যে ডিজিটাল হয়েছে, তারই প্রমাণ এটি।

ইজিয়ার টেকনোলজিস জানিয়েছে, ঢাকা মহানগর অ্যাম্বুলেন্স মালিক সমবায় সমিতির সহযোগিতায় ‘ইজিয়ার’ (Ezzyr) নামে এই সেবাটি চালু হয়েছে। এখন থেকে ২৪ ঘণ্টা সেবাটি গ্রহণ করতে পারবেন ব্যবহারকারীরা।

ইজিয়ার’ অ্যাপটি এখন শুরু মাত্র গুগল প্লে-স্টোরে পাওয়া যাচ্ছে। তবে খুব দ্রুত অ্যাপটি অ্যাপলের অ্যাপ স্টোরেও পাওয়া যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, ঢাকার পাশাপাশি দেশের যে কোনো প্রান্তেই অ্যাম্বুলেন্স ভাড়া করা যাবে এই অ্যাপ গিয়ে। ইজিয়ার টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসান বলেন, ‘প্রাথমিকভাবে দেড় হাজার অ্যাম্বুলেন্স নিয়ে শুরু করেছি। তবে আগামী দুয়েক মাসের মধ্যে আরও দেড় হাজার অ্যাম্বুলেন্স যুক্ত হবে।’

তবে ভাড়া কত হবে এবং কীভাবে তা নির্ধারণ করা হবে, সেই বিষয়টি উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়নি। ইজিয়ার টেকনোলজি জানায়, রাইড শেয়ারিংয়ের ভাড়া ঢাকা মহানগর অ্যাম্বুলেন্স মালিক সমবায় সমিতির তালিকা অনুযায়ী করা হচ্ছে। অ্যাপটিকে আরও কার্যকরী করার জন্য সরকারি সেবাদানকারী হটলাইন ৯৯৯ এর সঙ্গেও যুক্ত করার প্রক্রিয়া চলছে।

ইজিয়ারের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসান বলেন, ‘অ্যাম্বুলেন্স চালকদের রেজিস্ট্রেশন ও প্রশিক্ষণ সম্পন্ন করা হয়েছে।’

অ্যাপভিত্তিক গাড়ি ভাড়ার সেবা গাড়ি ভাড়ায় বিড়ম্বনা অনেকটাই কমিয়েছে। যাত্রীর ইচ্ছামত গন্তব্যে যাওয়া, ভাড়া নিয়ে দরদাম করতে হয় না বলে এক ধরনের স্বস্তি আছে। তবে অ্যাপের মাধ্যমে অটোরিক্সা ভাড়ার উদ্যোগ সফল হয়নি চালকদের কারণে।

উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আশা করেন, অ্যাম্বুলেন্স ভাড়ার যে বিড়ম্বনা, সেটিরও অবসান হবে এই সেবার মাধ্যমে। যাত্রীদের তেমন অভিযোগ নেই এসব সেবা নিয়ে। বলেন, ‘ইজিয়ারের মাধ্যমে যে সেবা দেওয়া হবে তা সফল হবে বলে আমি আশা করছি।’

Spread the love
  • 16
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    16
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।