বাংলাদেশি বিজ্ঞানীর আবিষ্কৃত ‘পাটজাত পলিব্যাগ’ উৎপাদন করবে যুক্তরাজ্যের ফুটামুরা লি.

0

অর্থনীতি ডেস্ক:

সারা বিশ্বের পরিবেশবিদদের চিন্তা থেকে মুক্তি দিতে এবং দূষণ থেকে বিশ্বকে বাঁচানোর অন্যতম বড় পদক্ষেপের সাথে জড়িয়ে আছে বাংলাদেশের নাম। দূষণের জন্য সবচেয়ে বেশি দায়ি যে বস্তুটি, তা হচ্ছে পলিথিন। যার কোনো বিকল্প ছিলো না এতদিন। কিন্তু বাংলাদেশেরই এক বিজ্ঞানী পাট থেকে তার কার্যকর বিকল্প আবিষ্কার করে তাক লাগিয়ে দেন বিশ্ববাসীকে।

সেই পাটজাত পলিব্যাগ যার নাম প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিয়েছেন- ‘সোনালি ব্যাগ’, সেটি বাণিজ্যিকভাবে উৎপাদনে যুক্তরাজ্যের খ্যাতনামা প্রতিষ্ঠান ফুটামুরা কেমিক্যাল লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি)।

বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমের উপস্থিতিতে মঙ্গলবার (০২ অক্টোবর) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এ সংক্রান্ত চুক্তি সই হয়। বিজেএমসির পক্ষে করপোরেশনের সচিব একেএম তারেক এবং ফুটামুরার পক্ষে কোম্পানির জেনারেল ম্যানেজার গ্রিমি কোউলহার্ড চুক্তি সই করেন।


ছবি: পাটজাত পলি’র আবিষ্কারক বিজ্ঞানী ড. মোবারক আহমেদ খান

চুক্তি অনুযায়ী, আগামী ৬-৯ মাসের মধ্যে বাংলাদেশে ফুটামুরা বাণিজ্যিকভাবে পাটের সোনালি ব্যাগ উৎপাদন করবে বলে জানান প্রতিমন্ত্রী। আর এজন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহ করবে প্রতিষ্ঠানটি।

পাট থেকে পলিথিনের বিকল্প আবিষ্কার করেন বাংলাদেশের বিজ্ঞানী ড. মোবারক আহমেদ খান, তিনি বর্তমানে বিজেএমসির উপদেষ্টা হিসেবে রয়েছেন। তিনি বলেন, সোনালি ব্যাগ দেখতে পলিথিনের মতোই হালকা, পাতলা ও টেকসই। পাটের সুক্ষ্ম সেলুলোজকে (সেলুলোজ- উদ্ভিদের একটি প্রধান গাঠনিক পদার্থ। উদ্ভিদের কোষ প্রাচীর সেলুলোজ দিয়ে গঠিত) প্রক্রিয়াজাত করে এ ব্যাগ তৈরি করা হয়। মাটিতে ফেললে সেই ব্যাগ পচে মিশে যায়। ফলে পরিবেশ দূষিত হবে না। এই ব্যাগ দামেও সাশ্রয়ী হবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটের তৈরি ব্যাগের নাম দেন ‘সোনালি ব্যাগ’, জানান প্রতিমন্ত্রী মির্জা আজম।

তিনি বলেন, ২০১৭ সালের ১২ মে পলিথিনের বিকল্প সোনালি ব্যাগ তৈরি প্রকল্পের উদ্বোধন করা হয়। বিজেএমসির তত্ত্বাবধানে পাটের তৈরি সোনালি ব্যাগ উদ্ভাবনের পাইলট প্রকল্প পর্যায়ে উৎপাদনের উদ্যোগ নেওয়া হয়েছে। রাজধানীর পার্শ্ববর্তী ডেমরায় অবস্থিত লতিফ বাওয়ানী জুট মিলে সোনালি ব্যাগ তৈরির প্রাথমিক পাইলট প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। সেখানে দেশীয় প্রযুক্তি দিয়ে তৈরি মেশিনে প্রতিদিন ৩-৪ হাজার ব্যাগ উৎপাদন সম্ভব হচ্ছে।


ছবি: পাটজাত পলি’র আবিষ্কারক বিজ্ঞানী ড. মোবারক আহমেদ খান

তবে বৃহৎ পরিসরে নতুন উদ্ভাবিত সোনালি ব্যাগ তৈরিতে দেশে বিদেশে কোনো মেশিন তৈরি হয়নি। এ ধরনের মেশিন তৈরিতে বিভিন্ন দেশে যোগাযোগের পর ফুটামুরার সন্ধান পাওয়া যায়।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেন, পচনশীল ও পরিবেশবান্ধব পলিব্যাগ তৈরির উদ্দেশ্যে পাট থেকে সেলুলোজ আহরণ করে প্রক্রিয়াজাতের মাধ্যমে অন্যান্য পরিবেশবান্ধব দ্রব্য মিশিয়ে কম্পোজিট করে এই ব্যাগ তৈরি করা হয়। উৎপাদিত ব্যাগে ৫০ শতাংশের বেশি সেলুলোজ বিদ্যমান। এই ব্যাগ ২/৩ মাসের মধ্যেই মাটির সঙ্গে মিশে যায়। এই ব্যাগের ভার বহন ক্ষমতা পলিব্যাগের চেয়ে প্রায় দেড়গুণ বেশি এবং পলিথিনের মতোই স্বচ্ছ হওয়ায় খাদ্যদ্রব্য এবং অন্যান্য গার্মেন্টস প্যাকেজিং হিসেবে ব্যবহারের খুবই উপযোগী।

প্রতিমন্ত্রী বলেন, এভাবে পাটের ব্যবহার বাড়লে কৃষকের ন্যায্যমূল্য নিশ্চিতের পাশাপাশি অতীতের মতো বাংলাদেশ পাট দিয়ে সুপরিচিতি পাবে। উৎপাদিত ব্যাগের বর্তমান মূল্য পলিব্যাগের দ্বিগুণ হলেও বাণিজ্যিক উৎপাদনে গেলে পলিব্যাগের প্রায় কাছাকাছি চলে আসবে। ফুটামুরার কারিগরি সহায়তায় বিজেএমসি থেকে সেলুলোজ উৎপাদনের মাধ্যমে সোনালি ব্যাগ প্রস্তুত ও বাজারজাত করে লাভবান হবে।


ছবি: পাটজাত পলি’র আবিষ্কারক বিজ্ঞানী ড. মোবারক আহমেদ খান

বর্তমানে পাট দিয়ে ২৮৫ ধরনের পণ্য উৎপাদন করা হচ্ছে জানিয়ে পাট প্রতিমন্ত্রী মির্জা আজম বলেন, বাণিজ্যিকভাবে পাটের পলিব্যাগ উৎপাদন শুরু হলে আমাদের দেশের সব পাট দিয়ে বিশ্বের চাহিদার মাত্র ২০ শতাংশ উৎপাদন করতে পারবো। এতে পাটের চাহিদা বেড়ে যাবে এবং কৃষক দাম পাবে।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ফয়জুর নহমান চৌধুরী, বিজেএমসির চেয়ারম্যান ড. মো. মাহমুদুল হাসান, ফুটামুরার গ্রুপ ম্যানেজার মার্টিন রিচার্ড কক রফি, অপারেশন ম্যানেজার অ্যান্ডিউ জেমস ডাক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Spread the love
  • 596
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    596
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।