বিশ্বকাপের আয় পুরোটাই প্রতিবন্ধী শিশুদের জন্য দান করছেন এমবাপে

0

স্পোর্টস ডেস্ক:

তরুণ প্রতিভাবান খেলোয়াড় হিসেবে রাশিয়া বিশ্বকাপে সকলের নজর কেড়েছেন চ্যাম্পিয়ন দল ফ্রান্সের ১৯ বছর বয়সী ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে। ফ্রান্সকে শিরোপা জেতাতে বড় ভূমিকা রেখেছেন। প্রতিটি ম্যাচে খেলেছেন দুর্দান্ত। টুর্নামেন্টে তিনি গোল করেছেন ৪টি। পেয়েছেন বেস্ট ইয়ং প্লেয়ারের পুরস্কার। ফাইনাল ম্যাচেও তিনি ১টি গোল করেছিলেন। বিশ্বকাপে দ্বিতীয় টিনেজার হিসাবে ফাইনাল ম্যাচে গোল করেছেন এমবাপে। এর আগে ১৯৫৮ সালে প্রথম টিনেজার হিসাবে বিশ্বকাপের ফাইনালে গোল করেছিলেন পেলে।

বিশ্বকাপ খেলে ৩ লক্ষ ৮৪ হাজার পাউন্ড আয় করেছেন কিলিয়ান এমবাপে। বাংলাদেশি টাকায় যা প্রায় ৪ কোটি ২৯ লক্ষ টাকা। এর পুরোটাই দান করে দিচ্ছেন কিলিয়ান এমবাপে। ক্রীড়া দাতব্য প্রতিষ্ঠান প্রেইয়ার্স ডি করডেস অ্যাসোসিয়েশনের কাছে তিনি এই টাকা তুলে দিবেন। এই প্রতিষ্ঠানটি প্রতিবন্ধী শিশুদের নিয়ে কাজ করে।

আরও পড়ুন  শচীনের মেয়েকে বিয়ে করতে পাগল হলো দেব‍!

রাশিয়া বিশ্বকাপে ফ্রান্স যে ৭টি ম্যাচ খেলেছে তার প্রতিটিতেই খেলেছেন এমবাপে। প্রতি ম্যাচে অংশ নেয়ার জন্য তিনি ১৭ হাজার পাউন্ড করে পেয়েছেন। আর চ্যাম্পিয়ন দলের সদস্য হিসাবে তিনি পেয়েছেন ২ লক্ষ ৬৫ হাজার পাউন্ড।

এবারের বিশ্বকাপে কোনো ম্যাচে না হেরে চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। গ্রুপ পর্বে ‘সি’ গ্রুপে লড়াই করে তারা। অস্ট্রেলিয়াকে ২-১ গোলে হারানোর মাধ্যমে বিশ্বকাপ মিশন শুরু করে ফরাসিরা। এরপর পেরুকে ১-০ গোলে পরাজিত করে তারা। ফ্রান্স গ্রুপ পর্বে তাদের শেষ ম্যাচে ডেনমার্কের বিপক্ষে গোলশূন্য ড্র করে ফরাসিরা। গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠে হুগো লরিসের দল।

দ্বিতীয় রাউন্ডে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল আর্জেন্টিনা। লিওনেল মেসিদের ৪-৩ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে ফ্রান্স। আর্জেন্টিনার বিপক্ষে ২টি গোল করেছিলেন এমবাপে। কোয়ার্টার ফাইনাল ম্যাচে উরুগুয়েকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনালে ওঠে ভারানে-গ্রিজম্যানরা। সেমিফাইনালে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল বেলজিয়াম। এই ম্যাচে এডেন হ্যাজার্ডদের ১-০ গোলে হারিয়ে ফাইনালে ওঠে ফ্রান্স। এরপর ফাইনাল ম্যাচে জমজমাট লড়াইয়ে ক্রোয়েশিয়াকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে ফরাসিরা।

আরও পড়ুন  সাম্পাওলিকে লালকার্ড, 'বদলি' কোচ বুরুচাগার আগমন!
Spread the love
  • 11.9K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    11.9K
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।