এই বিশ্বকাপে ব্যর্থ হলে অবসর নেবেন মেসি!

0

স্পোর্টস ডেস্ক:

হাতে সময় মাত্র ১ দিন ২০ ঘণ্টা। উন্মোচিত হতে যাচ্ছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ- বিশ্বকাপ ফুটবলের। টানটান উত্তেজনা বিশ্বজুড়ে। মহাতারকারা দৃঢ় প্রতিজ্ঞ কাপ জেতার জন্য। ৩২টি জাতির মধ্যে অন্যতম ফেভারিট আর্জেন্টিনা বহু বছর ধরে কাপখরায় ভুগছে। মহাতারকা মেসির দিকে তাকিয়ে আছে সারাবিশ্বের ভক্তরা। তবে জানা গেছে, রাশিয়া বিশ্বকাপের পর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানাতে পারেন আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি। বার্সেলোনার ৩০ বছর বয়সী ফরোয়ার্ডটি নিজেই এমন আভাস দিয়েছেন।

মেসি জানিয়েছেন, বিশ্বকাপে দলের পারফরম্যান্সের ওপরই নির্ভর করবে তার ফুটবল ভবিষ্যৎ। অর্থাৎ আর্জেন্টিনা যদি এবার প্রত্যাশিত লক্ষ্যে পৌঁছাতে না পারে, তবে ২০০৫ সালে আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হওয়া মেসির এটাই হবে জাতীয় দলের জার্সিতে শেষ টুর্নামেন্ট।

আরও পড়ুন  রিয়ালকে বিদায় জানালেন সিআর-৭ || ক্রিস্টিয়ানো রোনালদো সম্পর্কিত কিছু অজানা তথ্য

গত বিশ্বকাপের ফাইনাল এবং তারপর চিলির কাছে টানা দুটি কোপা আমেরিকার ফাইনালে হারের হতাশায় ২০১৬ সালে একবার অবসরের কথা ঘোষণা করেছিলেন মেসি। পরে দলের প্রয়োজনে ফিরে এলেও এবার পুরোপুরি অবসরের সিদ্ধান্ত নিতে পারেন ৫ বার ফিফা ব্যালন ডি’অর জয়ী ফরোয়ার্ড।

বার্সেলোনার হয়ে ৩২টি খেতাব জয়ী মেসির জাতীয় দলের হয়ে প্রাপ্তির ভাণ্ডার শূন্য। ২০১৪ বিশ্বকাপের সেরা খেলোয়াড় এক সাক্ষাৎকারে জানান, রাশিয়াতেই হতে পারে তার শেষ আন্তর্জাতিক টুর্নামেন্ট। ৩০ বছর বয়সী মেসি বলেন, ‘আমি জানি না, আমার আন্তর্জাতিক ফুটবল কত দূর গড়াবে। এটা নির্ভর করছে বিশ্বকাপে আমরা কেমন পারফরম্যান্স করি এবং কীভাবে শেষ করি তার ওপর।’

সেই সঙ্গে তিনি যোগ করেন, ‘আসল ব্যাপারটা হল, আমরা তিনটি ফাইনালে হেরেছি। একটা ফাইনালে পৌঁছানো কতটা অর্থ বহন করে সেটা অনেকেই অনুধাবন করতে পারেনি। অথচ এটা মোটেই উপেক্ষা করার মতো ব্যাপার নয়। তিন বছরে তিনটি ফাইনালে পৌঁছানোটা যথেষ্ট বড় কৃতিত্বের দাবি রাখে। এটা ঠিক যে দিনের শেষে সাফল্যটাই গুরুত্বপূর্ণ। কিন্তু ফাইনালে পৌঁছানোও খারাপ ফল নয়। যদিও আর্জেন্টাইন মিডিয়ার ভিন্ন দৃষ্টিভঙ্গি আমাদের হতাশ করেছে। সেই কারণে তাদের সঙ্গে আমাদের বিস্তর ব্যবধান তৈরি হয়েছে।’

আরও পড়ুন  রাস্তার কুকুরই রক্ষা করলো ফেলে দেয়া নবজাতককে!

এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার সম্ভাবনা নিয়ে প্রশ্নের জবাবে মেসি জানান, ব্রাজিল, জার্মানি, ফ্রান্স, স্পেন ও বেলজিয়ামের মতো কঠিন প্রতিপক্ষের মোকাবিলা করেই তৃতীয় বিশ্বকাপ জয়ের জন্য ঝাঁপাবে তার দল। আর্জেন্তিনার অধিনায়ক জানান, ‘বিশ্বকাপে খুব ভালো সব খেলোয়াড় রয়েছে। তবে আমাদেরও দলেও যোগ্য ফুটবলারের অভাব নেই, তাদের যে কোনও জাতীয় দলই পেতে চাইবে। আমরা কাউকে ঈর্ষাও করছি না, ভয়ও পাচ্ছি না।’

আগামী শনিবার আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ শুরু করবে কোচ জর্জ সাম্পাওলির দল। ‘ডি’ গ্রুপে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার অন্য দুই প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও নাইজেরিয়া।

Spread the love
  • 99
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    99
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।