বঙ্গবন্ধু-১ এর সংকেত পৌঁছেছে বেতবুনিয়া ও গাজীপুর ভূ-উপগ্রহ কেন্দ্রে

0

সময় এখন ডেস্ক:

আজ শনিবার (১২ মে) বাংলাদেশ সময় মাঝ রাতে উৎক্ষেপণ হওয়া বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট থেকে পাঠানো সংকেত পেয়েছে বাংলাদেশের ভূ-উপগ্রহ কেন্দ্র। গাজীপুর ও বেতবুনিয়াস্থ ভূ-উপগ্রহ কেন্দ্র থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রাথমিক সংকেত গ্রহণ করা হয়েছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বঙ্গবন্ধু-১ এর সংকেত প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

বার্তা সংস্থা ইউএনবিকে দেয়া এক সাক্ষাৎকারে পলক জানান, শনিবার ভোররাত ২টা ১৪ মিনিটে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপিত হওয়া বঙ্গবন্ধু-১ পৌঁছে যায় তার নিজস্ব কক্ষপথ জিওস্টেশনারি ট্রান্সফার অরবিটে। এর আধা ঘণ্টা পর এটি সংকেত পাঠাতে শুরু করে। স্যাটেলাইটটির সংকেত গ্রহণ করে গাজীপুর ও বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশন। এটি প্রাথমিক সংকেত। যদিও স্যাটেলাইটটি তার নিজস্ব কক্ষপথে পরিচালিত হবে আরও ১১ দিন সময় লাগবে।

এর আগে গতকাল শুক্রবার ভোররাত ২টা ১২ মিনিট থেকে ৪টা ২২ মিনিটের মধ্যে স্যাটেলাইটটি উৎক্ষেপণের কথা ছিল। সব প্রস্তুতি সম্পন্ন হলেও উৎক্ষেপণের মিনিট খানেক আগে তা স্থগিত করা হয়। স্পেসএক্স এর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সামান্য ত্রুটির কারণে উৎক্ষেপণ ২৪ ঘণ্টার জন্য স্থগিত করা হয়েছিল।

এরপর শনিবার নির্ধারিত সময়ে সফলভাবে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। আগামী ১০ দিনে এটি নিয়ে মহাকাশে পৌঁছাবে ‘ফ্যালকন-৯’ রকেট। আরও ২০ দিন পর স্যাটেলাইটটি কাজ করতে শুরু করবে। এটি নিয়ন্ত্রণ করা হবে বাংলাদেশের গাজীপুর ও বেতবুনিয়া থেকে। এ জন্য গাজীপুরের জয়দেবপুরে তৈরি করা হয়েছে গ্রাউন্ড কন্ট্রোল স্টেশন। অন্যদিকে বেতবুনিয়াতে ১৯৭৪ সাল থেকেই স্যাটেলাইটের আর্থ স্টেশন রয়েছে। যা স্থাপিত হয়েছিল বঙ্গবন্ধুর নির্দেশে।

ফ্রান্সের মহাকাশ সংস্থা থ্যালেস অ্যালেনিয়া স্পেস নির্মিত ৩ দশমিক ৭০ টন ওজনের বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি সফলভাবে উৎক্ষিপ্ত হওয়ার মধ্য দিয়ে মহাকাশ রাজত্বে অংশীদার হলো বাংলাদেশ। নিজস্ব স্যাটেলাইটের অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটল।

বিশেষজ্ঞরা বলছেন, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট নিজ কক্ষপথে পরিচালিত হওয়ার পর বাংলাদেশে সম্প্রচার যোগাযোগে এক বৈপ্লবিক পরিবর্তন আসবে। প্রত্যন্ত এলাকায় ইন্টারনেট সেবা বিস্তৃত করতে ভূমিকা রাখবে এটি।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।