যাপিত জীবন || অতীত ভুলে নতুন করে সম্পর্কে জড়ানো

0

লোকে বলে, সত্যিকারের ভালোবাসা নাকি একবারই আসে জীবনে। অনেকে এই কথা বিশ্বাস করলেও বাস্তব জীবনে ভালোবাসা একাধিকবার আপনার দরজায় কড়া নাড়তে পারে।

পুরনো সম্পর্কের ছায়া সরে যাওয়ার পর আবারও নতুন করে ভালোবাসতে পারেন আপনিও। তবে, পুরোনো ক্ষত যেন দ্বিতীয়বার আপনার জীবনে জায়গা করে নিতে না পারে, সে জন্য কিছু ব্যাপারে লক্ষ রাখার কথা বলেছেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক মেখলা সরকার। তিনি বলেন, ‘যেকোনো কিছুই নতুনভাবে শুরু করার আগে অবশ্যই নিজের আগের সময়গুলোকে পেছনে ফেলে আসতে হবে। নিজেকে নিজের অবস্থান সম্পর্কে স্বচ্ছ ধারণা দিতে হবে। শুধু তা-ই নয়, কেউ যদি নতুন কোনো সম্পর্কে এগোতে চায়, সে ক্ষেত্রেও প্রয়োজন স্বচ্ছতা ও নিশ্চয়তার। কেননা, আপনার ভবিষ্যৎ সঙ্গী আপনার অতীত এবং বর্তমান অনুভূতি সম্পর্কে স্বচ্ছ ধারণা পাওয়ার অধিকার রাখে। সেই সঙ্গে আপনি যে আপনার সঙ্গীকে সামনের সময়গুলোতে পাশে চান, এই নিশ্চয়তাটাও নিশ্চিত করতে হবে।’

আরও পড়ুন  জিন্স প্যান্টের ৭টি বড় সমস্যার চমকপ্রদ সমাধান (ভিডিও)

লক্ষ রাখতে পারেন

♣ নতুন করে সাজাই নিজেকে

নতুন কিছু শুরু করার আগে প্রথমেই নিজেকে গুছিয়ে নেওয়া অনেক বেশি জরুরি। নিজের পুরোনো অভ্যাস থেকে শুরু করে ঝেড়ে ফেলতে হবে অনেক পুরোনো ধারণাও। চেষ্টা করতে হবে পুরোনো ভুলগুলো শুধরে নেওয়ার। শুধু তা-ই নয়, আনতে পারেন নিজের চালচলনেও পরিবর্তন। তবে অবশ্যই মনের বিরুদ্ধে নয়। সময় নিন, বোঝাপড়া করুন নিজের সঙ্গে। ঠিক করুন কেমন চান আপনার সামনের জীবন, সেই সঙ্গে নতুন সম্পর্কটি।

♣ শখের কাজে সময় দেওয়া

যেকোনো সম্পর্ক থেকে বের হয়ে আসাটা খুব কঠিন একটি কাজ। অনেক লম্বা একটা সময় হাতের মুঠো থেকে হারিয়ে যায় শুধু পুরোনো স্মৃতিগুলো ঝাপসা হতে। এই সময়টাতে প্রায়ই আমরা আমাদের শখ কিংবা আনন্দ দেয় এমন কাজগুলো থেকে নিজেদের দূরে সরিয়ে রাখি। তাই ঠিক যে মুহূর্তে আপনি ভাবছেন, সবকিছু নতুন করে শুরু করতে চাই তখনই বেরিয়ে পড়ুন নিজের ভালো লাগার জায়গাগুলোতে কাজ করতে। এটি হতে পারে ছবি আঁকা, ঘুরে বেড়ানো, কিংবা পছন্দের লেখকের বই নিয়ে বসা। কে জানে নিজেকে নতুন করে খুঁজে পাওয়ার এই সময়ে দেখা হয়ে যেতে পারে আপনার নতুন জীবনের সঙ্গীর সঙ্গেও।

আরও পড়ুন  কেন নাস্তায় সিঙাড়া খাবেন?

♣ তাড়াহুড়ো নয়

নতুন সম্পর্ক কিংবা নিজেকে নতুন করে গুছিয়ে নেওয়া—কোনো ক্ষেত্রেই তাড়াহুড়ো করা উচিত নয়। ‘আমি তো এমনটাই হতে চেয়েছিলাম’ কিংবা ‘আমার তাকেই ভালো লাগছে’ এমনটা ভাবা আপনাকে পুনরায় ভোগাতে পারে। কেননা, একটা কষ্টের সময় পার করে আসার পর হঠাৎ অনেক কিছুই আপনার এখন ভালো লাগতে পারে। কিন্তু এই ভালো লাগাটা কতটুকু স্থায়ী হয়, এটাই দেখার বিষয়। বিশেষ করে নতুন সম্পর্কের ক্ষেত্রে সামনের ব্যক্তিকে জানার এবং বোঝার ক্ষেত্রে সময় নিন। শুধু তা-ই নয়, সেই ব্যক্তিকেও সময় দিন আপনাকে বোঝার।

♣ একজন ভালো সঙ্গী

যেহেতু একটা লম্বা সময় আপনি সঙ্গীহীন ছিলেন, সে ক্ষেত্রে ধরে নেওয়া যায়, আপনি নিজের একাকিত্বের সঙ্গে অভ্যস্ত হয়ে গিয়েছেন। তাই নতুন করে সবকিছু শুরু করার সিদ্ধান্ত নেওয়ার পর থেকেই চেষ্টা করুন মানুষের সঙ্গে মেলামেশা করার। মানুষের মাঝে থেকে আনন্দ পাওয়ার। এতে করে আপনার অনেক দিনের জড়তা ধীরে ধীরে কেটে যাবে। একই সঙ্গে এটি আপনার ভেতর একজন ভালো সঙ্গী হওয়ার গুণগুলোও তৈরি করতে সাহায্য করবে। মনে রাখুন, একজন ভালো জীবনসঙ্গী পেতে হলে আপনাকেও কিন্তু একজন ভালো সঙ্গী হতে হবে।

আরও পড়ুন  ভালোবাসা | মুফতী মাসুদের দৃষ্টিভঙ্গি
ফাবিহা সাহাব উদ্দিন
Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।