দিনে মাত্র ২১ মিনিটের ব্যায়াম ৩ বছর পর্যন্ত আয়ু বাড়াতে পারে!

0

আমাদের শরীর নামক যন্ত্রটির কলকব্জা ঠিকঠাক রাখতে ‘ব্যায়াম’ একটি গুরুত্বপূর্ণ কর্ম। এটি যেমন আমাদের সুস্থ রাখে, ওজন নিয়ন্ত্রণ করে, ফিগার ফিট রাখে, শরীরের জন্য খুব জরুরী শুধু তাই না বরং আমাদের জীবনের পরিধি বাড়িয়ে দীর্ঘ সময় বাঁচতে সাহায্য করে।

হ্যাঁ! আপনি ঠিকই শুনেছেন।

সম্প্রতি এক গবেষণা প্রমাণ করেছে যে, প্রতিদিন মাত্র ২১ মিনিট ব্যায়াম করে তিন বছর পর্যন্ত সময় জীবনে যোগ হতে পারে। যুক্তরাজ্যে দীর্ঘ ১২ মাস ধরে ৬ হাজার ৬শ জনের ওপর গবেষণা করা হয়, যারা সপ্তাহে ১৫০ মিনিট অর্থাৎ প্রতিদিন মাত্র ২১ মিনিট করে ব্যায়াম করেন, ফলাফলে দেখা যায়, তাদের জীবনের ব্যাপ্তি ৩ বছরেরও বেশি সময় বেড়ে গেছে।

গবেষকরা প্রত্যেক অংশগ্রহণকারীর “প্রাণশক্তির বয়স” বিশ্লেষণ করে তাদের ফলাফল বের করেন। প্রত্যেকের শারীরিক বয়স এবং প্রকৃত বয়সের মধ্যে ব্যবধানের মূল্যায়ন করে এই সিদ্ধান্ত দেন।

ব্যায়াম করার আগে ও পরে অংশগ্রহণকারীদের দৈনন্দিন জীবনযাপন ও আচরণে পরিবর্তন পর্যবেক্ষণ করেন গবেষকরা। তাদের প্রত্যাশা অনুযায়ী প্রত্যেকের আচরণেই ইতিবাচক প্রভাব পড়েছে বলে উল্লেখ করা হয়েছে ইনডিপেনডেন্টে প্রকাশিত রির্পোটে (সম্প্রতি যুক্তরাজ্যে প্রাপ্তবয়স্কদের জন্য ব্যায়াম জাতীয় নির্দেশনায় এই তথ্য দেওয়া হয়)।

অংশগ্রহণকারীরা জানান, ব্যায়াম করার জন্য সময়ের সীমাবদ্ধতাকেই প্রধান বাধা ছিল বলে মনে করেন ৩১ শতাংশ, খরচের বিষয়টিকে গুরুত্ব দেন ২১ শতাংশ, ব্যায়ামকে কোনভাবেই উপভোগ করতেন না বলে উল্লেখ করেন ১৯ শতাংশ। আর মাত্র শতকরা ২৯ জন পাওয়া যায় যারা সব সময়ই ব্যায়ামের বিষয়ে ইতিবাচক ছিলেন।

ব্যায়াম কীভাবে শুরু করবেন ভাবছেন?

বাড়তি চেষ্টা ছাড়াই প্রথমে সহজ করেই শুরু করতে পারি। যেমন- লিফট ব্যবহার না করে সিঁড়ি দিয়ে ওঠা-নামা, সারাদিন বসেই তো কাজ করি ডেস্কে, ২১ মিনিটকে ৪ ভাগে ভাগ করে নিয়ে মাঝে মাঝে দাঁড়িয়ে কাজ করি। ফোনে কথা বলার সময়ে বসে না থেকে হাঁটতে পারি, অফিস বা বাসা থেকে নেমেই গাড়িতে না উঠে পাঁচ মিনিট হেঁটে নেই আগে। এভাবেই ছোট পরিবর্তনগুলো আমাদের জীবনে উপহার এনে দিতে পারে বাড়তি ৩টা বছর।

সূত্র: বার্তা সংস্থা ANI

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।