টিপস: ফোনের ব্যাটারি ভালো রাখতে যা করবেন

0

অনলাইন ডেস্ক:

তথ্য প্রযুক্তির এই যুগে অত্যাবশ্যকীয় একটি উপাদান মোবাইল ফোন। আর ফোনের সর্বাধিক গুরুত্বপূর্ণ অংশ হলো ব্যাটারি। যদি ব্যাটারিতে চার্জই না থাকে তাহলে সেই ফোন কোন কাজেই আসে না। পাশাপাশি, সঠিকভাবে চার্জ করা না হলে কম সময়ে তা নষ্টও হয়ে যেতে পারে। তাই ফোনের ব্যাটারির দিকে একটু বিশেষ নজর দিতেই হয়। কিন্তু অনেকেই জানেন না কখন, কীভাবে ফোনটি চার্জ দিতে হবে। কিংবা, কোন চার্জার দিয়ে চার্জ দেয়া উচিত বা আর কোনটি দিয়ে নয় তাও অজানা অনেকের।

আপনার শখের মোবাইল ফোনটির সবচেয়ে অবহেলিত অংশ- ব্যাটারির যত্নে কী করতে হবে জেনে নিন:

♣ সারা রাত চার্জ নয়

অনেকেই রাতের বেলা ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন। এতে ফোনটি সারা রাত ধরে চার্জ হয়। এর ফলে ওভার চার্জিং হয়ে থাকে। যা ফোনের জন্য মোটেও ভালো কিছু নয়। মাদারবোর্ডের ক্ষতি হতে পারে এতে। এছাড়া সারা রাত ফোনে চার্জে দেওয়ার ফলে ব্যাটারি অতিরিক্তি গরম হয়ে বিস্ফোরণও ঘটতে পারে।

আরও পড়ুন  ২০ বছরে মধ্যে শিশুদের মূর্খ বানাবে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো!

♣ ফোনের নিজস্ব চার্জার দিয়ে চার্জ দেওয়া

ফোনটি যদি সেই কেনার সময় বক্সে পাওয়া চার্জার দিয়ে চার্জ দেওয়া হয় তবে ব্যাটারির আয়ু ক্ষয় হয় না। এখন অবশ্য ফোনে চার্জ দেওয়ার জন্য রয়েছে মাইক্রোইউএসবি পোর্ট। তাই যে কোনো চার্জার দিয়ে ফোনে চার্জ দেওয়া যায়। তবে যদি চার্জিংয়ের সময় ফোনের নিজস্ব চার্জার ব্যবহার না করা হয় তাহলে ধীরে ধীরে ব্যাটারির চার্জ ধরে রাখার ক্ষমতা কমতে থাকে। নিজের চার্জারটি হারিয়ে বা নষ্ট হয়ে গেলে একই ব্র্যান্ডের নয় শুধু, একই মডেলের অন্য ফোনের চার্জার ব্যবহার করতে পারেন।

♣ কখন চার্জে দিবেন ফোন

ফোনে ২০ শতাংশের উপরে চার্জ থাকলে চার্জ দেওয়া উচিত নয়। আবার একেবারে ব্যাটারি চার্জশূন্য করেও চার্জে দেওয়া ঠিক নয়। কেননা অপ্রয়োজনীয় রিচার্জে ব্যাটারির আয়ু কমে যায়। সেক্ষেত্রে কমপক্ষে ৫-২০ শতাংশ চার্জ থাকা অবস্থায় ফোন চার্জে দেওয়া ভালো।

আরও পড়ুন  শহরে নতুন? বিপদে পড়তে কতক্ষণ! ঝামেলা মুক্ত থাকতে কিছু নিয়ম মেনে চলুন

♣ কেস খুলে রাখা

যখন ফোন চার্জে দেওয়া হয় তখন ব্যাটারি কিছুটা গরম হয়ে যায়। ব্যাটারি গরমের প্রভাব ফোনে ছড়িয়ে পড়ে। তাই ফোনকে অতিরিক্ত গরমের হাত থেকে রক্ষা করতে চার্জে থাকা অবস্থায় ফোনের নিরাপত্তামূলক কেসিং বা এক্সট্রা কভার থাকলে তা খুলে রাখা উচিত।

♣ পাওয়ার ব্যাংক ব্যবহারের সময়

পাওয়ার ব্যাংকের মাধ্যমে চার্জ দেওয়া অবস্থায় ফোন ব্যবহার করা উচিত নয়। কেননা পাওয়ার ব্যাংকের সাহায্যে চার্জ করার সময় ব্যাটারি গরম হয়ে যায়। একই সময় ফোনটি ব্যবহার করলে তা আরও গরম হয়ে যাবে। যা ব্যাটারির জন্যই ক্ষতিকর।

♣ সস্তা বা নকল চার্জার ব্যবহার না করা

অনেক সময় ফোনের জন্য নির্ধারিত চার্জারটি হারিয়ে বা নষ্ট হয়ে যেতে পারে। সেক্ষেত্রে অনেকেই বাজার থেকে সস্তা ও অখ্যাত ব্র্যান্ডের চার্জার কেনেন। এসব চার্জারে চার্জ দিলে ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। চার্জ হতেও সময় বেশি নেয়। আর অ্যাডাপ্টারে সমস্যা দেখা দিলে ফোন ও ব্যাটারি দু’টোই নষ্ট হতে পারে। তাই সস্তা চার্জার ব্যবহার না করাই ভালো।

আরও পড়ুন  চন্দ্রাভিজানে বাংলাদেশি পাখি মিয়া!

♣ ব্যাটারি অ্যাপ্লিকেশন

ফোনের জন্য অনেক থার্ডপার্টি ব্যাটারি অপটিমাইজ অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ডে চালু থাকে। এতে করে ফোনের চার্জ আরও বেশি ব্যয় হয়। এছাড়া লকস্ক্রিনটি অ্যাপগুলো এড লোড করে থাকে। তাই ফোনে আলাদা কোনো ব্যাটারি অ্যাপ ব্যবহার করা উচিত নয়।

Spread the love
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    5
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।