সৌদি আরবের সকল মসজিদে মাইকে আজান নিষিদ্ধের দাবি!

0

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের এক প্রখ্যাত লেখক দেশটিতে অবস্থিত সকল মসজিদের মাইকে আজান প্রচার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন। এমবিসি টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে মোহাম্মদ আল সুহাইমি নামের ওই লেখক মসজিদের সংখ্যাও কমাতে বলেছেন।

সৌদি আরবে মুসলমানদের কেবলা কাবা শরিফ অবস্থিত। এ ছাড়া মসজিদুন নববী ছাড়াও নবী মুহাম্মদের স্মৃতি বিজড়িত মসজিদগুলোও দেশটির ভূখণ্ডের মধ্যে পড়েছে। এ অবস্থায় সুহাইমির দাবির বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছেন সৌদির মুসলমানরা। তারা এ লেখকের শাস্তি দাবি করেছেন।

স্থানীয় সোমবার সৌদির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় সুহাইমির লেখালেখি এবং গণমাধ্যমে তৎপরতা চালানোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এ ছাড়া তাকে একটি তদন্ত কমিটির মুখোমুখি হতে নির্দেশ দেয়া হয়েছে। সৌদি আরবের অনলাইন সংবাদ মাধ্যম সাবাকের বরাতে সুহাইমিকে নিষিদ্ধের খবর জানিয়েছে চীনা সংসবাদ সংস্থা সিনহুয়া। রিয়াদ ডেইলিও একই খবর জানিয়েছে।


ছবি: মোহাম্মদ আল সুহাইমি- সৌদি লেখক

জানা গেছে, দুবাই ভিত্তিক এমবিসি টেলিভিশনকে দেয়া সাক্ষাৎকারে সুহাইমি বলেন, উচ্চঃস্বরে আজান বয়স্ক লোক ও শিশুদের স্বাস্থ্যের ক্ষতি করে। একই সময়ে বহু মসজিদের মাইকে আজান প্রচারিত হলে জনগণের অসুবিধা হয় এবং শিশুরা আতঙ্কগ্রস্ত হয়ে পড়ে। তার মতে, যেসব এলাকায় একাধিক মসজিদ রয়েছে, সেখানে বাড়তি মসজিদও বন্ধ করে দিতে হবে।

উল্লেখ্য, ইসলামে ধর্মীয় বিষয়াদিতে মাইক ব্যবহার নিয়ে বেশ কিছু পাল্টাপাল্টি বক্তব্য আছে। অনেকেই বলেন, নবীদের যুগে যেহেতু মাইক ছিলো না এবং তারা এটি ব্যবহার করা ছাড়াই প্রার্থনা করেছেন, তাই নতুন করে এটি সংযোজন হারাম। এই বক্তব্যের পক্ষে সূত্র হিসেবে বলা হয়-

হযরত ইবরাজ ইবনে সারিয়া হতে বর্ণিত হযরত মুহাম্মদ বলেন, “তোমাদের মধ্যে যারা (আমার পরে) বেঁচে থাকবে, তারা অনেক মত পার্থক্য দেখতে পাবে। অতএব তোমাদের ওসিয়ত করছি, তোমরা আমার সুন্নত এবং খোলাফায়ে রাশেদিনের সুন্নতকে একমাত্র মেনে চলবে। আমার সুন্নতকে দাঁত দিয়ে আঁকড়ে ধরে থাকবে। তোমরা নব আবিস্কৃত কোন বস্তু থেকে দূরে থাকবে, কেননা প্রত্যেক বিদায়াতই পথভ্রান্ত।” মুসলিম শরিফে এক রিওয়ায়েতে বলা হয়েছে: প্রত্যেক পথভ্রান্তরাই জাহান্নামি। (আহমদ, আবু দাউদ, তিরমিজী, ইবনে মাজাহ ও মিশকাত শরীফ, পৃষ্ঠা: ২৯-৩০)

আবার কোরানে আছে, “আর তোমরা আল্লার ইবাদাত কর এবং তার ইবাদাতে অন্য কোন কিছুকে সংযোজন করোনা। (সুরা নিসা- ৩৬)

Spread the love
  • 1.2K
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    1.2K
    Shares

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।