প্রাণের ভাষা কেড়ে নেবে এমন সাধ্য কারো নেইঃ জয়া আহসান

0

ফেব্রুয়ারি এলেই আমরা শ্রদ্ধাভরে স্মরণ করি সেই ভাষা সংগ্রামীদের, যাদের রক্তে রঞ্জিত হয়েছিল ১৯৫২ সালের ঢাকার শান্ত রাজপথ। বাঙালির জীবনে সেই দিনটি অবিস্মরণীয় ও চিরভাস্বর দিন। বাঙালির জাতিসত্ত্বা বিকাশের সংগ্রামের সূচনা ঘটেছিল ২১ ফেব্রুয়ারি, ১৯৫২।

সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে জয়া আহসান তার ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেছেন, ‘আমাদের হৃদয়ের গভীরে সদা উচ্চারিত ভাষার নাম ‘বাংলা’। আমাদের ধ্যান, জ্ঞান, মননে যে ভাষা আমরা লালন করি, তার নাম ‘বাংলা’।

আমাদের মুখের ভাষা, প্রাণের ভাষা কেড়ে নেবে, এমন সাধ্য এখন অন্তত কারো নেই। এ কারণেই বুঝি বরকত-সালাম-রফিক-জব্বারদের নাম আমাদের চেতনায় সমুজ্জ্বল থাকে প্রতিটি দিন, প্রতিটি মুহূর্ত। তাদের মত আরো অনেক জানা-নাম না জানা শহীদ আমাদের বাঙালিদের কাছেই নয়, বিশ্বব্যাপী মহানায়কের মর্যাদা পেয়েছে।

আরও পড়ুন  আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উর্দুর স্বীকৃতি চেয়ে পাকিস্থানে তেহরিক-ই-উর্দু'র দাবি পেশ!

আকাশের লক্ষ নক্ষত্রও এসব জীবনজয়ী নক্ষত্রদের কাছে ম্লান মনে হয়। মৃত্যু নেই এসব মহানায়কদের। জীবন সংগ্রামে যখন আমরা পিছিয়ে যাই, হতাশ হয়ে পড়ি, অজানার উদ্দেশ্যে ভীরু ভীরু পথে পা ফেলি, তখন এই মহা নায়কেরাই আমাদের চলার পথের প্রেরণা হয়ে কাজ করে। আমার মত অতি সাধারণ এক মানব সন্তান আজ শ্রদ্ধাভরে স্মরণ করছি সেই সব শহীদদের।

ছেলে হারা শত মায়ের অশ্রু গড়ায়ে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি??? সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা!’

জয়ার জয়রথ চলছে দূরন্ত গতিতে:

গত ১৯ ডিসেম্বর মুম্বাইয়ের বিকে গ্রাউন্ডসে ‘জি সিনে অ্যাওয়ার্ডস’ অনুষ্ঠানে সেরা অভিনেত্রীর পুরস্কার ওঠে বাংলাদেশি নায়িকা জয়া আহসানের হাতে। কয়েকদিন পরেই গত ১৪ জানুয়ারি ‘ওয়েস্ট বেঙ্গল ফিল্ম জার্নালিস্ট অ্যাসোসিয়েশন ২০১৮’ (WBFJA) -এর বিচারেও সেরা অভিনেত্রী হন তিনি। জয়া দুটি সেরার পুরস্কারই পান কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘বিসর্জন’ ছবিতে তার অনবদ্য অভিনয়ের জন্য।

আরও পড়ুন  দ্য মেকার্স অব হিস্ট্রি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উদ্যোক্তা রফিকুল ইসলাম

মাস না পেরোতে আবারও সেরার পুরস্কার উঠলো জয়ার হাতে। এবার আরও বড় পুরস্কার। একেবারে ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড। এবং আবারও সেই ‘বিসর্জন’ ছবি। এই ছবিতে অনবদ্য অভিনয়ের জন্য জনপ্রিয় ক্যাটাগরিতেই সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন বাংলাদেশের জয়া আহসান। শনিবার সন্ধ্যায় কলকাতা সায়েন্স সিটি অডিটোরিয়ামে জয়ার হাতে সেরার পুরস্কার তুলে দেন পরিচালক সুজয় ঘোষ। এই নিয়ে ‘বিসর্জন’ ছবির জন্য পরপর তিন বার সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে হ্যাটট্রিক করলেন জয়া।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।