‘মাতৃভাষার শক্তি বুকে নিয়ে খেলি বিশ্বজুড়ে’

0

শোক, বেদনা ও আত্মত্যাগের অহংকারে উদ্বেলিত আর গৌরবদীপ্ত এক অনন্য দিন আজ। হ্যাঁ, আজ একুশে ফেব্রুয়ারি। মহান শহীদ দিবস। একই সঙ্গে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলাদেশের সহ সারা বিশ্বে পালিত হচ্ছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। তাই মহান এই শহীদের প্রতি ভালোবাসা জানাতে ভোলেননি বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে নিজের ভেরিফায়েড পেজে মাশরাফি লিখেছেন, ‘ভাষা সৈনিকদের জানাই বিনম্র শ্রদ্ধা। শুধু তাই নয়, একটি ছবিও শেয়ার করেছেন। সেখানে নিজের ছবির পাশে লেখা ‘মাতৃভাষার শক্তি বুকে নিয়ে খেলি বিশ্বজুড়ে।’

শুধু মাশারাফি নন, সাকিব, মুশফিক, সাব্বির, মাহমুদুল্লাহ রিয়াদরা তাদের ফেসবুকে ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানান।

টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান বাংলা ও ইংরেজি উভয় ভাষাতেই পোস্ট করেন। বাংলা, আমাদের মাতৃভাষা, আমাদের গর্ব, আমাদের অস্তিত্বের এক অপরিহার্য অংশ! ভাষা সৈনিকদের ত্যাগের বিনিময়ে অর্জিত এই ভাষাই বাঙালি জাতিকে যোগায় সকল বিপত্তিকে পিছে ফেলে সামনে ছুটে চলার প্রেরণা। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিনম্র চিত্তে শ্রদ্ধাঞ্জলি জানাই সকল ভাষা শহীদদের।

আরও পড়ুন  ‘ক্রিকেটকে ধ্বংস করছে রাজনীতিবিদরাই’

সাবেক টেস্ট অধিনায়ক মুশফিকুর রহিম তার আইডিতে লিখেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আমাদের জন্য একটি বিশেষ দিন। এই দিনে আমরা আমাদের প্রিয় ভাষা বাংলাকে আমাদের মাতৃভাষা হিসেবে অর্জন করতে পেরেছি। আর এই বিশাল অর্জনের পিছনে ছিল বাঙালির প্রাণ বিসর্জন। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সেই মহান ভাষা সৈনিকদের প্রতি বিনম্র শ্রদ্ধা।

পিএসএল খেলতে এ মুহূর্তে দুবাইতে থাকা মাহমুদুল্লাহ রিয়াদ লিখেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সকল ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি!

দুবাইতে অবস্থিত সাব্বির রহমান তার আইডিতে পোস্ট দেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিনম্র চিত্তে শ্রদ্ধাঞ্জলি জানাই সকল ভাষা সৈনিকদের প্রতি।

পৃথিবীর আর কোন ভাষা নেই যে ভাষা বাংলা ভাষার মত এতো মধুর। মায়ের এই মিষ্টি ভাষার শক্তি বুকে নিয়ে বিশ্বজুড়ে দাপিয়ে বেড়ান জাতীয় দলের ক্রিকেটাররা। চিনিয়ে দেন নিজেদের জাত যে পৃথিবীতে তারাই এক মাত্র জাতি যারা মায়ের ভাষার জন্য যুদ্ধ করেছেন, জীবন দিয়েছেন।

আরও পড়ুন  এবার জাতীয় দলের সহকারী কোচ হ্যালসলও পদত্যাগ করলেন!

ভাষা শহীদদের প্রতি ক্রিকেটারদের ভালোবাসার কমতি নেই। আর কমতি কী করে হয়? মায়ের এই মিষ্টি ভাষার জন্য যারা জীবন দিয়েছেন তাদের কথা কি করে ভুলবেন তারা? শুধু ফেব্রুয়ারি নয়, সব সময় তাদের কথা মনে রাখেন। কারণ আজ তাদের (ভাষা শহীদদের) জন্যই সারা বিশ্বে বাংলা ভাষায় কথা বলতে পারেন। বুক ফুলিয়ে বলতে পারেন এই ভাষার জন্য জীবন দিয়েছি। এটা আমার মায়ের মুখের ভাষা, আমরা বাঙালি।

মেজবা মিলন

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।