কোয়েল আউট, জয়া ইন!

0

জয়া আহসানের দ্বিতীয় বাড়ি কলকাতা। সেখানে তার আলাদা পরিচয়ও গড়ে উঠেছে। এবং সেটা যথেষ্ট সম্মান ও সমীহ করার মতো। এপারের শিল্পীরা সাধারণত ওপারে গিয়ে খুব একটা সুবিধা করতে পারেন না। নানারকম প্রতিবন্ধকতার শিকার হন। তবে মেধা আর যোগ্যতা যে কোনো বাধায় আটকে থাকে না টালিগঞ্জের সিনেমায় নায়করাজ রাজ্জাক, ফেরদৌসের পর আবারও তার প্রমাণ দিলেন জয়া আহসান।

তিনি এখন কলকাতার সব নামী নির্মাতাদের সেরা পছন্দের অভিনেত্রী। সমসাময়িক সব নায়িকাদের ঈর্ষার কারণও তিনি। তবে জয়া বিনয়ী, সংযত এবং ভালোবাসার মানুষ। সবার সঙ্গে মিশছেন হৃদ্যতা নিয়েই। তাই অন্যান্য অভিনেত্রীদের সঙ্গে পর্দায় প্রতিযোগিতা থাকলেও বাস্তবে দারুণ সব বন্ধুত্ব সোহিনী, স্বস্তিকা, কোয়েল, পায়েলদের সঙ্গে।

জয়া ২০১৭ সালের কলকাতায় সেরা অভিনেত্রীর আসন দখল করেছেন। কলকাতার গণমাধ্যমগুলোর দাবি, চলতি বছরের সবচেয়ে গুরুত্বপূর্ণ ছবি ‘বিসর্জন’। সে ছবিতে জয়া যে দাপট দেখিয়েছেন, সেই দাপট অন্য কোনো নায়িকা এ বছরে দেখাতে পেরেছেন বলে মনে করছে না টালিগঞ্জ। ছবির জাতীয় পুরস্কার থেকে ইফিতে স্ক্রিনিং, পাশাপাশি শহরের দর্শকও সিনেমাহল ভরিয়ে দেখেছেন ‘বিসর্জন’।


ছবি: বিসর্জন ছবিতে জয়া আহসান

অন্য নায়িকারা যখন ভালো আর খারাপ ছবির ফারাক বোঝেননি, এপারের জয়া তখন ছবি নির্বাচনের ক্ষেত্রে চূড়ান্ত সতর্ক ছিলেন। ঠিক সে কারণেই এই মুহূর্তে শহরের অধিকাংশ নামী পরিচালকের পরবর্তী ছবিতে থাকছেন জয়া আহসান। টালিগঞ্জে সবচেয়ে হতাশাজনক বছর কেটেছে গেল কয়েক বছরে বাণিজ্যিক ছবির সবচেয়ে নির্ভরযোগ্য দুই নায়িকা শ্রাবন্তী ও কোয়েলের। সম্প্রতি কোয়েলকে আবারও পেছনে ফেললেন জয়া।

বছর কয়েক আগে কলকাতার নন্দিতা রায় ও শিবপ্রসাদের ছবি ‌‘কণ্ঠ’-তে চুক্তিবদ্ধ হন জয়া। তখন জানা গেছে, জয়ার সঙ্গে এ ছবির প্রধান চরিত্রে যুক্ত হচ্ছেন কোয়েল মল্লিক। মাঝের বছরগুলোতে ছবিটি নিয়ে সেট ফেলেননি পরিচালকদ্বয়। এদিকে বদল হয়েছে অভিনেত্রী জয়ার অবস্থানও।

লম্বা বিরতির পর এবার ‘কণ্ঠ’র কাজ শুরু হচ্ছে। বদল হয়েছে চরিত্র ভাবনাও। ভারতের বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, ছবিটিতে জয়া থাকলেও নেই কোয়েল। নতুন যুক্ত হচ্ছেন পাওলি দাম। এর মূল চরিত্রে অভিনয় করার কথা ছিল কোয়েলের। এখন সেই চরিত্রেই অভিনয় করছেন জয়া। এতে তাকে প্রধান কণ্ঠ থেরাপিস্টের ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে।

আর জয়ার আগের চরিত্র অর্থাৎ ছবির দ্বিতীয় গুরুত্বপূর্ণ নারী চরিত্রে অভিনয় করবেন পাওলি দাম। অর্থাৎ ‘কণ্ঠ’ ছবিতে কোয়েলের স্থানে গেলেন জয়া আর জয়ার স্থানে যুক্ত হলেন পাওলি।

এ প্রসঙ্গে জয়া আহসান বলেন, ‘আমি যতদূর জানি ছবির দুটো চরিত্রই বেশ গুরুত্বপূর্ণ। তবে কোয়েল মল্লিক কেন বাদ পড়লো, সে বিষয়ে আমি কিছু জানি না।’

শুটিং শুরু প্রসঙ্গে তিনি বলেন, ‘আশা করছি কাজটি ভালোই হবে। শুটিং সিডিউল নিয়ে একটু চাপে আছি। শিবুদার সঙ্গে সেটা অ্যাডজাস্ট করে নেবা।’
১০ ফেব্রুয়ারি ভারতীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়ার বরাতে আরও জানা যায়, নন্দিতা রায় ও শিবপ্রসাদ পরিচালিত ‘কণ্ঠ’ ছবিটির প্রি-প্রোডাকশনের কাজ শুরু হয়েছে এরমধ্যে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।