ভালোবাসা দিবসে প্রিয়জনকে চমকে দিন, শুরু হোক আজ থেকেই

0

আসছে ভালোবাসা দিবস। বিশেষ দিনটিকে ঘিরে নানা পরিকল্পনা করছেন অনেকেই। যাদের ওজন একটু বেশি, ১০ দিনের একটা চ্যালেঞ্জ নেবেন নাকি? প্রিয়জনকে তাক লাগিয়ে দেয়ার সুযোগটা হাতছাড়া করতে কেউই চাইবেন না নিশ্চয়। মাত্র ১০ দিনে যদি একটা উল্লেখযোগ্য পরিবর্তন আনতে পারেন, চোখ নিশ্চিতভাবেই ছানাবড়া হয়ে যাবে প্রিয় মানুষটির।

অল্প খাবার বারে বারে খাওয়া, কিছু ক্যালরীবহুল খাবার খাদ্য তালিকা থেকে কমিয়ে দেওয়া, নিয়মিত হাঁটা, সঠিক সময়ে খাদ্য গ্রহণ, ৭-৮ ঘণ্টা ঘুমানো এবং চিন্তামুক্ত থাকার মাধ্যমে অনায়াসে ওজন কমানো সম্ভব।

এই ক্রাশ প্রোগ্রামে আপনাকে যা মানতে হবে-

ওজন কমাতে ভালো মতো সকালের নাস্তা খাওয়া খুবই জরুরি।

খালিপেটে কুসুম গরম পানিতে লেবু ও মধু মিলিয়ে পান করতে পারেন

আরও পড়ুন  ধর্ষণ এমন কোনো অপরাধই নয়- ধর্ষক সাফাত

সাড়ে ১১টা থেকে ১১টা অর্থাৎ মধ্য সকালে হালকা কোনো খাবার গ্রহণ করুন যেমন ফল/ লেবু দিয়ে রং চা/ ডাবের পানি/ শশা/ গ্রিন টি ইত্যাদি।

দুপুরে ১টা থেকে দেড়টার মধ্যে মধ্যাহ্ন ভোজ শেষ করুন, মেন্যুতে রাখুন অল্প ভাত বা রুটি/ সালাদ/ শাক/ সবজি/ মাছ।

বিকেল ৪টা থেকে ৫টার মধ্যে আরেকটি খাবার খাবেন, যা খুবই হালকা হবে, যেমন- বাদাম/ গ্রিন টি/ সুগার ছাড়া বিস্কুট/ ফল/ মাঠা ইত্যাদি।

রাতের খাবার অল্প পরিমাণে খাবেন ৮টা থেকে সাড়ে ৮টার মধ্যে। রুটি/ সবজি/ মুরগি বা মাছ খেতে পারেন।

শোবার আগে টকদই বা ফ্যাট ফ্রি দুধ পান করুন।

এই খাবারগুলোর পরিমাণ নির্ভর করবে আমাদের ক্যালরী চাহিদার ওপর। সাধারণত ওজন কমাতে ক্যালরী চাহিদা বয়স/ ওজন/ শ্রম/ রোগের ওপর ভিত্তি করে নির্ধারণ করা হয়।

আরও পড়ুন  ভারতকে মুসলমানদের রাষ্ট্র বানানোর জিহাদি ঘোষণা বাঙালি ইমামের!

তাই ওজন কমাতে অবশ্যই খাওয়া কমানোর সিদ্ধান্ত নিয়েছেন, নিয়ম মতো খাচ্ছেন, কিন্তু ব্যায়াম করছেন তো? প্রতিদিন কমপক্ষে ৪০ মিনিট ব্যায়াম করুন।

আসছে ভালোবাসা দিবসে, ভালোবাসার মানুষটিকে চমকে দিন আরও ফিট-স্লিম আর আকর্ষণীয়ভাবে নিজেকে সাজিয়ে।

Spread the love
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।